চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার এর কার্যালয়

অভ্যন্তরীণ সম্পদ বিভাগ

চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার এর কার্যালয়

অভ্যন্তরীণ সম্পদ বিভাগ

চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার এর কার্যালয়

দায়িত্ব সনদ (Charter of Duties)

ক. হিসাব সংক্রান্ত :

১.  প্রধান হিসাবরক্ষণ ও অর্থ কর্মকর্তা মুখ্য হিসাবরক্ষণ কর্মকর্তার আর্থিক উপদেষ্টা হিসাবে কাজ করবেন।

২. মাসিক হিসাব পরবর্তী মাসে সিজিএ কর্তৃক নির্ধারিত সময়সীমার মধ্যে সিজিএ কার্যালয়ে প্রেরণ নিশ্চিত করবেন ।

৩. সেন্ট্রাল রিকনসিলিয়েশন ইউনিট প্রণীত ম্যানুয়ালে বর্ণিত পদ্ধতি অনুযায়ী চেক রিকনসিলিয়েশন নিশ্চিত করবেন ।

৪.  হিসাবে কোন ভুল পরিলক্ষিত হলে তা জার্নালের মাধ্যমে সংশোধনের কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন ।

৫.  প্রাপ্তি ও ব্যয়ের হিসাবভূক্তির জন্য ডিডিও কার্যালয়ের হিসাবের সহিত কার্যালয়ে রক্ষিত হিসাবের সংগতি সাধন (রিকনসিলিয়েশন) নিশ্চিত করবেন।

৬. মাসিক হিসাব সমাপ্তির পরই ম্যানেজমেন্ট রিপোর্ট প্রণয়নপূর্বক মূখ্য হিসাবরক্ষণ কর্মকর্তার সহিত আলোচনা করবেন এবং আলোচনার ফলাফল যথাসময়ে সিজিএকে অবহিত করবেন ।

৭.  বাজেট প্রাক্কলিত সরকারের আয়-ব্যয় ও প্রকৃত আয়-ব্যয় পরিবেক্ষণ করবেন এবং মূখ্য হিসাবরক্ষণ কর্মকর্তাকে আর্থিক শৃঙ্খলা নিশ্চিতকরণের বিষয়ে পরামর্শ প্রদান করবেন ।

৮.  মুখ্য হিসাবরক্ষণ কর্মকর্তাকে বাজেট প্রণয়ন এবং ব্যয় নিয়ন্ত্রণ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন।

৯.  অফিসের তথ্য ও উপাত্তের নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য তিনি প্রয়োজনীয় নিয়ন্ত্রণমূলক পদ্ধতি প্রতিষ্ঠা করবেন।

১০. সেন্ট্রাল ডাটা প্রসেসিং ইউনিট কর্তৃক বিভিন্ন রিপোর্ট সংগ্রহের উদ্দেশ্যে তিনি নিয়মিত উক্ত ইউনিটের সহিত যোগাযোগ রক্ষা করবেন।

১১. বার্ষিক উপযোজন হিসাব প্রণয়নপূর্বক মুখ্য হিসাবরক্ষণ কর্মকর্তার স্বাক্ষরে নিরীক্ষা ও প্রত্যয়ণের জন্য সিএজি কার্যালয়ে প্রেরণ করবেন এবং বার্ষিক আর্থিক হিসাবের প্রয়োজনীয় উপকরণাদি যথাসময়ে সিজিএ কার্যালয়ে প্রেরণ নিশ্চিত করবেন।

১২. স্থিতিতে সমাপ্ত সকল হিসাব (account which are clised to balance ) নির্ভুল স্থিতি নির্ণয়সহ সাংবাৎসরিক প্রাপ্তি ও পরিশোধের যথাযথ হিসাবভূক্তি নিশ্চিত করবেন।

১৩. ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস এর মাধ্যমে জেলা ও উপজেলা হিসাবরক্ষণ অফিস হতে প্রাপ্ত হিসাবের সার্বিক সঠিকতা নিশ্চিত করবেন।

খ. পূর্ব নিরীক্ষা সংক্রান্ত :

১.  আই আর ডি ও তার অধীনস্থ অফিসের আওতাধীন সকল বিভাগ/অফিস কর্তৃক উত্থাপিত বেতন ভাতাদির দাবি, পেনশন দাবি ও অন্যান্য দাবি পূর্ব-নিরীক্ষা সম্পাদনপূর্বক যুক্তিসঙ্গত সময়ের মধ্যে নিষ্পত্তি করবেন।

২.  অফিসের নিরীক্ষার আওতাধীন বিভাগ/অফিসসমূহে নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীগণের ভবিষ্য তহবিলের যাবতীয় অগ্রিম/চূড়ান্ত দাবি পরিশোধ করবেন ও উহার হিসাব সুষ্ঠুভাবে সংরক্ষণ করবেন এবং বাৎসরিক হিসাব বিবরণী ৩০শে সেপ্টেম্বর এর মধ্যে সংশ্লিষ্ট চাঁদাদাতাগণের নিকট প্রেরণের বিষয়টি নিশ্চিত করবেন।

৩.  প্রচলিত বিধি ও সরকারি নির্দেশ মোতাবেক পূর্ব-নিরীক্ষার আওতাধীন কর্মকর্তা ও কর্মচারীগণের বেতন নির্ধারণ করবেন।

গ. প্রশাসনিক :

১.  অফিসের সার্বিক প্রশাসনিক দায়িত্ব পালনসহ অফিস প্রধান হিসাবে কাজ করবেন।